মেনু নির্বাচন করুন
পাতা

কী সেবা কীভাবে পাবেন

) প্রতি দশ বছর অন্তর (১) আদম শুমারি (২) কৃষি শুমারি এবং (৩) অর্থনৈতিক শুমারির তথ্য সংগ্রহ ও সরবরাহ।

(২) মোট দেশজ উৎপাদন (GDP) এবং প্রবৃদ্ধির হারসহ অন্যান্য সামষ্টিক অর্থনৈতিক নির্দেশক (Indicators) যথা: সঞ্চয়, বিনিয়োগ, ভোগ, মাথাপিছু আয় ইত্যাদি নিরূপণের তথ্য সংগ্রহ ও সরবরাহ।

(৩)ভোক্তার দৈনন্দিন জীবনযাত্রায় ব্যবহৃত খাদ্য ও খাদ্য বহির্ভূত পণ্য অন্তর্ভুক্ত করে মাসভিত্তিক ভোক্তা মূল্যসূচক (CPI) নিরূপণের তথ্য সংগ্রহ ও সরবরাহ।

(৪)বিভিন্ন পেশায় নিয়োজিত শ্রমিকদের মজুরির হার ও মজুরি সূচক প্রস্ত্ততের  তথ্য সংগ্রহ ও সরবরাহ।

(৫)বিভিন্ন ফসলের উৎপাদন ও ফসলাধীন জমির পরিমাণ এবং ভূমি ব্যবহার সংক্রান্ত পরিসংখ্যান প্রস্ত্ততের  তথ্য সংগ্রহ ও সরবরাহ।

(৬)গুরুত্বপূর্ণ স্বাস্থ্য ও জনমিতিক নির্দেশক প্রস্ত্ততের  তথ্য সংগ্রহ ও সরবরাহ।

(৭)শিশুপুষ্টি এবং শিশুদের অবস্থা সম্পর্কিত তথ্য সংগ্রহ ও সরবরাহ।

(৮)খানার আয় ও ব্যয় নির্ধারণ জরিপ পরিচালনার মাধ্যমে দেশের দারিদ্র পরিস্থিতি সম্পর্কিত তথ্য প্রস্ত্তত ও সরবরাহ।

 

গ্রাহক/সেবাগ্রহণকারী (Users):

 (১) সরকারি/বেসরকারি সংস্থা, উন্নয়ন সহযোগী ও দাতাসংস্থা, নীতিনির্ধারক, পরিকল্পনাবিদ ও গবেষক, শিক্ষক-শিক্ষার্থী।

 

প্রতিশ্রুতি (Commitments):

 (১)স্বল্পতম সময়ের মধ্যে মানসম্মত ও সঠিক উপাত্ত পরিবেশন।

 (২)তথ্য/উপাত্ত প্রক্রিয়া ও পরিজ্ঞাতকরণে আধুনিক প্রযুক্তির ব্যবহার।

 (৩)বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় সঠিক সিদ্ধান্ত গ্রহণে চাহিদামাফিক উপাত্ত সরবরাহ ।

 (৪)পরিসংখ্যানিক কার্যক্রম সময়োপযোগী ও ত্বরান্বিতকরণ।

 (৫)প্রাথমিক তথ্য প্রদানকারীর তথ্যের গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা।

 

প্রত্যাশা (Expectations):

 (১)তথ্য প্রদানকারী ও উপাত্ত ব্যবহারকারীদের নিকট থেকে সহযোগিতামূলক মনোভাব।

 (২)তথ্য সংগ্রহকারীগণকে স্বল্পতম সময়ের মধ্যে সঠিক তথ্য/উপাত্ত প্রদান।

 (৩)পরিসংখ্যানের মান বৃদ্ধিকল্পে পাঠক/ ব্যবহারকারীগণের নিকট থেকে গঠনমূলক পরামর্শ।


Share with :

Facebook Twitter